শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান ১৪৪৫ হিজরি

যুক্তরাষ্ট্রে বাবা-মেয়ের নির্মম মৃত্যু চোখের জলে ভাসালো মানব জাতীকে

আন্তর্জাতিক ডেস্ক: আরো একবার অভিবাসন সংকটের করুণ পরিণতি দেখল বিশ্ববাসী।
সম্প্রতি সাঁতরে নদী পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে বাবা ও মেয়ের নির্মম মৃত্যু হয়েছে। এ সময় পানিতে ভেসে থাকা তাদের মৃত দেহের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চারদিকে তীব্র নিন্দার ঝড় ওঠে।

রবিবার (২৩ জুন) মার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকোর সীমান্তবর্তী রিও গ্র্যান্ডে এলাকায় এই ঘটনা ঘটে। এ বিষয়ে মেক্সিকোর একটি দৈনিক জানিয়েছে, মৃত বাবা ও মেয়ে সালভাদরের নাগরিক। নাম অস্কার অ্যালবার্তো মার্টিনেজ রমিরেজ ও মেয়ে ভ্যালেরিয়া।

এছাড়াও সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবিটিতে দেখা যায়, নিচের দিকে মুখ করে মৃত অবস্থায় পড়ে রয়েছেন ওই ব্যক্তি। তার টি-শার্টির ভেতরে মাথা ঢুকিয়ে রয়েছে ছোট্ট শিশুটি। তার একটি হাত বাবার টি-শার্টের গলার কাছ দিয়ে বেরিয়ে বাবার গলা জড়িয়ে ধরে রয়েছে।

দেহ দু’টি খুঁজে পাওয়ার পর একটি মেক্সিকান দৈনিক সোমবার (২৪ জুন) সেই খবর প্রকাশ করে। তারপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় ছবিটি। এছাড়াও তারা আরও জানায়, ওই পরিবারটি মার্কিন কর্তৃপক্ষের কাছে আশ্রয় চেয়েছিল। কিন্তু আশ্রয় না পেয়ে হাতাশ হয়ে পড়েছিল পরিবারটি।

পরবর্তীতে, রবিবার (২৩ জুন) মেয়েকে নিয়ে নদী পেরিয়ে আসে বাবা অস্কার অ্যালবার্তো মার্টিনেজ। মেয়েকে নদীর পাড়ে বসিয়ে রেখে ফের নিজের স্ত্রীকে আনতে উত্তাল নদীতে নামেন রমিরেজ। কিন্তু মেয়ে ভ্যালেরিয়া বাবাকে ছাড়তে চাইছিল না। এ সময় নদীতে ঝাঁপ দেয় ভ্যালেরিয়াও। মেয়েকে ধরে ফেললেও স্রোত দু’জনকেই ভাসিয়ে নিয়ে যায়। ফলে কোনো উপায় না দেখে গলা জড়িয়ে দু’জন একসাথে নির্মম পরিণতিকেই বরণ করে নেয়।

মেক্সিকো সীমান্ত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে প্রত্যেক বছর শত শত মানুষের প্রাণহানি ঘটে। গত বছর সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে অন্তত ২৮৩ জন নিহত হয়েছেন।

এবার বাবা ও তার কন্যা শিশুর মৃত্যুর ছবি যেনো ফের তুলে ধরল কীভাবে শত শত মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে যুদ্ধের খেলায় মত্ত দেশগুলোর শরণার্থী সমস্যা।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print