বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ

বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ ১৪৪৫ হিজরি

চির বিদায় নিলেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ

প্রভাতী ডেস্ক: চলে গেলেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। আজ ১৪ জুলাই রবিবার সকাল ৭:৪৫ টায় সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল সুভ রায় এবং আইএসপিআর-এর সহকারী পরিচালক রাশেদুল ইসলাম খান ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। ১৯৩০ সালের ১লা ফেব্রুয়ারী এরশাদ রংপুরে জন্মগ্রহণ করেন।

এরশাদের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ অনেক সিনিয়র রাজনীতিবিদ।

গত ৪ জুলাই দুপুরে এরশাদকে লাইফ সাপোর্টে নেয়া হয়। তখন থেকে তার শারীরিক অবস্থা অবনতির দিকে যেতে থাকে বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। ওই দিন জাতীয় পার্টির বনানী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও এইচএম এরশাদের ছোট ভাই জিএম কাদের জানিয়েছিলেন, সাবেক রাষ্ট্রপতির শারীরিক অবস্থা অবনতির দিকে। তার অঙ্গ-প্রত্যঙ্গ ঠিকভাবে কাজ করছে না।

উল্লেখ্য, প্রায় আট মাস ধরে অসুস্থ ছিলেন এরশাদ। রক্ত স্বল্পতা, কিডনী এবং ফুসফুসসহ বিভিন্ন রোগে ভুগতেছিলেন তিনি। গত ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নিয়ে দেশে ফেরেন। নির্বাচনে তিনি প্রার্থী হলেও কোনো প্রচারণায় অংশ নেননি।

১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রপতি আবদুস সাত্তারের সরকারকে উৎখাত করে এরশাদ সংবিধান রহিত এবং সংসদ বাতিল করে রাষ্ট্র ক্ষমতা দখল করেন। প্রধান সামরিক আইন প্রশাসক ও রাষ্ট্রপতি পদে ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রায় ৯ বছর সরকার চালানো এরশাদ আমৃত্যু বাংলাদেশের রাজনীতিতে আলোচিত ব্যক্তিত্ব ছিলেন।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print