রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলহজ ১৪৪৫ হিজরি

খাশোগির ছিন্ন ভিন্ন দেহের সন্ধান হত্যার নির্দেশ দিয়েছিলেন কাহতানী

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নিহত হওয়া স্বেচ্ছায় নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির দেহের বিভন্ন অংশ পাওয়ার খবর দিয়েছে তুরস্ক ভিত্তিক পত্রিকা স্কাই নিউজ।

এতে হত্যার পর কীভাবে খাশোগির মুখ বিকৃত করা হয়েছে তার ভয়াবহ বর্ণনা রয়েছে। তবে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। সংবাদে জানানো হয় ইস্তাম্বুলে সৌদি কাউন্সেল জেনারেলের বাসভবনের বাগান থেকে জামাল খাশোগির দেহের অংশ পাওয়া গেছে।

তবে সংবাদ মাধ্যমটি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। এ খবরের সত্যতাও যাচাই করতে পারেনি সাংবাদিকরা। অস্ট্রেলিয়া ভিত্তিক নিউজ ডট কম তুরস্কের স্কাই নিউজের বরাত দিয়ে এসব জানায়।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান মঙ্গলবার এ হত্যাকাণ্ডের বিষয়ে বিস্তারিত তথ্য পার্লামেন্টে দেয়ার পরই এমন খবর পাওয়া গেল।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। কনস্যুলেট কেন এত দিন পর আমাদের তদন্ত করার অনুমতি দিয়েছে? কেন তাদের বক্তব্যের মধ্যে একেক ধরনের তথ্য ছিল? হত্যার শিকার মানুষটির লাশ কোথায়? আমাদের সেসব প্রশ্নের উত্তর জানা দরকার।’

এরদোগান তার বক্তৃতায় বলেন, ‘তিন সদস্যের একটি সৌদি দল হত্যাকাণ্ডের এক দিন আগে ইস্তাম্বুল আসে। তারা ইস্তাম্বুল ও ইয়ালোভার বনাঞ্চলেও গিয়েছিল।’ তিনি বলেন, আরও দুটি পৃথক দলে ভাগ হয়ে কনস্যুলেটে আসে হত্যাকারীরা।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, ‘সৌদি কনস্যুলেটের ক্যামেরাগুলো সরিয়ে ফেলা হয়। হার্ডডিস্ক থেকে সব ভিডিও ও ছবি সরিয়ে দেয়া হয়। খাশোগি কনস্যুলেট ভবন থেকে বেরিয়ে গেছেন এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এইদিকে সৌদি রাজকীয় আদালতের সাবেক গণমাধ্যম উপদেষ্টা ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ সহযোগী সাউদ আল কাহতানি স্কাইপের মাধ্যমে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন মর্মে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে  জানা গেছে।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print