রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলহজ ১৪৪৫ হিজরি

এমল্যাটের আওতায় তারেক রহমানকে ফেরত আনা সম্ভব

প্রভাতী ডেস্ক: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের যাবজ্জীবন সাজা দেয়া হয়েছে। তাকে দেশে ফিরিয়ে আনতে সরকার ও বিএনপির মধ্যে বেশ যুক্তিতর্ক চলছে।
বুধবার রায়ের পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এই মামলার যেসব আসামি বিদেশে রয়েছে তাদের ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

প্রধানমন্ত্রীপুত্র ও তার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক পোস্টে বলেন, সরকার উদ্যোগী হলে বন্দি সমর্পণ চুক্তি (এক্সট্রাডিশন ট্রিটি) না থাকলেও জাতিসংঘ সনদের শর্ত মেনে ব্রিটেন সাজাপ্রাপ্তদের ফেরত দিতে পারে। আমাদের সরকারের উচিত এখনই তারেক রহমানের নামে আবার নতুন করে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তারেক রহমানকে ফিরিয়ে আনার ব্যাপারে কোনো প্রতিবন্ধকতা নেই। বাংলাদেশ ও ব্রিটেনের মধ্যে বন্দিসমর্পণ চুক্তি না থাকলেও জাতিসংঘের মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসট্যান্স (এমল্যাট) সনদের আওতায় তারেক রহমানকে দেশে আনা যেতে পারে। দুটি দেশের মধ্যে আইনগত এবং বিচারিক সহযোগিতার ভিত্তি এই সনদ।

তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, তারেক রহমান ব্রিটেনে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। সুতরাং, ব্রিটিশ সরকার এমন কোনো পদক্ষেপ নেবে না যাতে তিনি কোনো ধরনের ঝুঁকির মুখে পড়েন।

সূত্র: বিবিসি বাংলা।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print