শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান ১৪৪৫ হিজরি

বাড়তে পারে শীতের তীব্রতা

প্রভাতী ডেস্ক: আগামী সপ্তাহ থেকে সারাদেশে তীব্র শৈত্য প্রবাহের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। দেশের উত্তরাঞ্চলে এ শৈত্য প্রবাহের প্রকোপ বেশী হবে বলেও জানা যায়।

এই পরিস্থিতিতে শিশুদের বাড়তি যত্নসহ বিশেষ নজর দেয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। তারা  পরামর্শ দিচ্ছেন, এসময় শিশুদের কুসুম গরম পানি খেতে দেয়া ও ধুলাবালিতে খেলতে না দেয়া উচিত।

এবার শীত একটু দেরিতে শুরু হলেও এর তীব্রতা বেশী । বছরের শুরুতে ২রা জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে কুয়াশা কম থাকায় সূর্যের দেখা মেলায় শীতের অনুভূতি তেমন পাওয়া যাচ্ছে না।

কিন্তু আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ১০ জানুয়ারির পর আরেকটি শৈত্যপ্রবাহ আসতে পারে। তখন ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে, সে কারণে সারাদেশে তীব্র শীতের অনুভূত হবে বলে জানান আবহাওয়া অধিদপ্তর।

এদিকে শীতের কারণে সবচেয়ে বেশি বিপাকে পড়বে শিশু এবং বৃদ্ধরা। সাধারণভাবে শিশু হাসপাতালে গড়ে আড়াইশ’ থেকে ৩শ’ রোগী ভর্তি হলেও এখন সেখানে প্রতিদিন সাড়ে ৫শ’র বেশী শিশু রোগী যাচ্ছে বললে জানান  চিকিৎসকরা। তাই শীতে শিশুদের ব্যাপারে বাড়তি নজর দেয়ার কথা বলা হয় আবহাওয়া অধিদপ্তর থেকে।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print