শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান ১৪৪৫ হিজরি

১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় ২৬তম শেখ হাসিনা

প্রভাতী ডেস্ক: ২০১৮ সালে ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ১০১ জন প্রভাবশালী নারীর মধ্যে চার ধাপ এগিয়ে ২৬তম স্থানে উঠে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই তালিকায় শেখ হাসিনা ২০১৭ সালে ৩০তম, ২০১৬ সালে ৩৬তম এবং ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন।

শেখ হাসিনা সম্পর্কে ম্যাগাজিনে বলা হয়, ২০১৭ সালে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের সহযোগিতা এবং তাদের জন্য ২ হাজার একর ভূমি বরাদ্দ দেন।
বর্তমানে তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ পুনর্বাসনে কাজ করে যাচ্ছেন।

মঙ্গলবার প্রকাশিত এই তালিকায় ৮ম বারের মতো শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল। তালিকায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এবং আইএমএফ প্রধান ক্রিস্টাইন ল্যাগার্দ যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন। চতুর্থ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের সিইও মারি বাররা, পঞ্চম স্থানে ফিডেলিটি ইনভেস্টমেন্টের সিইও আবিগেইল জনসন, সপ্তম স্থানে ইউ টিউব সিইও সুজান ওজস্কি এবং বানকো সানটানডার সভাপতি ও নির্বাহী পরিচালক আনা পেট্রিসিয়া বোটিন রয়েছেন অষ্টম স্থানে।

এরপর লকহিড মার্টিন সিইও ম্যারিলাইন হিউসন নবম এবং আইবিএম সিইও গিননি রোমেট্টি দশম স্থানে রয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প কন্যা ইভানকা ট্রাম্পের স্থান হচ্ছে ২৪তম। তবে গত ৩৩ বছরে এই প্রথম মিয়ানমারের অং সান সুচি ফোর্বস তালিকা থেকে বাদ পড়েছেন।

তথ্যসূত্র : বাসস

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print