রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ রবিবার, ১৬ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জিলহজ ১৪৪৫ হিজরি

বাসে উঠলেই বমি : জেনে নিন করণীয়

সানজিয়া শাবনাম: সম্মানিত পাঠক অনেকদিন পর আপনাদের জন্য আবারো কিছু টিপস নিয়ে হাজির হলাম। আজকে আপনাদের জন্য যেই বিষয় নিয়ে লিখলাম সেটা হলো ট্রেন ও বাসে উঠলেই বমি বমি ভাব এবং এই সমস্যা থেকে প্রতিকারের উপায়।

অনেকের কোথাও ঘুরতে যাওয়ার সময়, দীর্ঘক্ষণ বাস-ট্রেনে যাতায়াতকালে, বমির ভাব হয়ে থাকে। অনেকের মাথা ব্যথাও হয়।

হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে।

বমি বমি ভাবের কারণগুলোর মধ্যে আছে, গতির কারণে অসুস্থতা বা মোশন সিকনেস, মাইগ্রেইনের ব্যথা, শারীরিক ব্যথা, অতিরিক্ত ক্লান্তি, অতিরিক্ত ধূমপান, বদ হজমের সমস্যা ইত্যাদি।

বমি বমি ভাব দূর করার কিছু উপায় হলো-

১) লেবু: খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এ ছাড়া এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি নুন মিশিয়ে পান করুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দিবে।

২) লবঙ্গ: ১ চা চামচ লবঙ্গের গুঁড়ো ১ কাপ পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এ ছাড়া ১-২ টি লবঙ্গ কিছু ক্ষণ চিবিয়ে নিন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

৩) জিরা: জিরা আরেকটি উপাদান যা আপনার বমি বমি ভাব নিমিষে দূর করে দিবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে।

৪) আদা: দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেলে বমি ভাব দূর হবে।

৫) লেবু বা লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সঙ্গে সব সময় লেবু বা লবঙ্গ সঙ্গে রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে।

পাঠক আবারো নতুন কোন টিপস নিয়ে আপনাদের সামনে হাজির হব। ভালো থাকুন, সুস্থ থাকুন, পেইজে লাইক দিয়ে সাথেই থাকুন।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print