শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান ১৪৪৫ হিজরি

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ আর নেই

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ মারা গেছেন। ৩০ নভেম্বর শুক্রবার রাতে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। তার ছেলে আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বিষয়টি জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে রাশিয়ার সাথে কোল্ড ওয়্যার বা স্নায়ু যুদ্ধের অবসানে সিনিয়র বুশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

তার ছেলে আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ টুইটারে বলেন, জেব, নেইল, মারভিন ও আমি খুবই দুঃখের সাথে জানাচ্ছি, ৯৪টি উল্লেখযোগ্য বছর পার করে বাবা মারা গেছেন। আমাদের প্রিয় বাবা আর নেই।

তিনি বলেন, জর্জ এইচ ডব্লিউ বুশ উন্নত চরিত্রের একজন মানুষ ছিলেন। ছেলে ও মেয়েদের জন্য তিনি ছিলেন একজন ভালো ও আদর্শ বাবা।

এর আগে  ১৭ এপ্রিল সিনিয়র বুশের স্ত্রী বারবারা বুশ  ৯২ বছর বয়সে মারা যান। বারবারার সঙ্গে ৭৩ বছর সংসার করেছেন তিনি। বারবারার শেষকৃত্যানুষ্ঠানের পরই  অসুস্থ হয়ে পড়েন সিনিয়র জর্জ ডব্লিউ বুশ।

জর্জ এইচ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ২ বার ভাইস প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেন।তিনি প্রেসিডেন্ট থাকার সময় ফার্স্ট লেডি হিসেবে হোয়াইট হাউসে ছিলেন বারবারা বুশ। পররাষ্ট্র নীতিতে সফল হলেও অভ্যান্তরীণ অর্থনীতিতে তেমন সফল ছিলেন তিনি।তাই ২য় নির্বাচনে ক্লিনটনের কাছে পরাজিত হন তিনি। পরে তার সন্তান  জর্জ ডব্লিউ বুশ  ২০০০ সালে ৪৩তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। দুই দফায় প্রেসিডেন্ট ছিলেন তিনি। আমেরিকার ইতিহাসে সিনিয়র বুশই প্রথম,যিনি নিজ সন্তানকে প্রেসিডেন্ট হিসাবে দেখে যেতে পেরেছেন।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print