বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ

বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার, ১৩ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই জিলহজ ১৪৪৫ হিজরি

এবার ধর্ষণ প্রতিরোধ করবে স্মার্ট প্যান্টি !

আন্তর্জাতিক ডেস্ক : সারাবিশ্বে ধর্ষণের হার যেভাবে বেড়েই চলেছে তাতে নারীদের জন্য পৃথিবী একটি বিপদজনক স্থানে পরিণত হয়েছে। এই অবস্থায় এলো একটি সুখবর। নারীকে ধর্ষণের হাত থেকে রক্ষার জন্য তৈরি হয়েছে ‘ধর্ষণরোধী স্মার্ট প্যান্টি’। এই প্যান্টি আবিষ্কার করেছেন ভারতীয় তরুণী সিনু।

উন্নত ইলেকট্রনিক প্রযুক্তিতে তৈরি এই প্যান্টিতে রয়েছে স্মার্টলক যা খুলবে শুধুমাত্র সঠিক পাসওয়ার্ড দিলেই। পাশাপাশি লোকেশনও জিপিআরএস-এর মাধ্যমে জানতে পারা যাবে, এতোটাই উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়েছে এই প্যান্টিতে।

সিনু মাত্র ৭ বছর বয়সে ধর্ষণের শিকার হয়েছিলেন। তখন থেকে তিনি এমন কিছু করতে চেয়েছিলেন যা নারীদের সুরক্ষার জন্য হবে। আর সেই ভাবনা থেকেই তৈরি করে ফেললেন এমন এক প্যান্টি যা আটকাবে ধর্ষণ।

ভারতের উত্তর প্রদেশের ফাররুখাবাদ জেলার এক অত্যন্ত সাধারণ পরিবারের মেয়ে সিনু জানিয়েছেন, প্রতিদিনের এই ধর্ষণের ঘটনার খবরে তিনি হতাশ হয়ে যেতেন। কিছু একটা করার প্রতিজ্ঞা তিনি নিয়েছিলেন মনে মনে।

যেমন ভাবনা তেমন কাজ। সিনু তৈরি করে ফেললেন এই ধর্ষণ প্রতিরোধক প্যান্টি। প্রায় এক মাসের পরিশ্রমের পর এটি তৈরি করতে সফল হন তিনি।তবে এই প্যান্টিকে আরো অনেক উন্নত করা সম্ভব। কিন্তু বিভিন্ন সংস্থার সাহায্যেই তা বাস্তবায়িত হতে পারে।

ব্লেডপ্রুফ কাপড় দিয়ে তৈরি এই প্যান্টিকে কাঁচি বা ব্লেড দিয়ে কা’টা যাবে না, এমনকি আ’গুনও ধরানো যাবে না এতে। প্রায় ৫,০০০টাকা ব্যয় হয়েছে এটি তৈরি করতে। তাই সাধারণ প্যান্টির তুলনায় এর মূল্যও যে বেশি হবে তা স্বীকারও করেছেন সিনু। তবে সরকার যদি সাহায্যের হাত এগিয়ে দেয় তাহলে গরীব মহিলাদের কাছে পৌঁছে যেতে পারে এই সুরক্ষাকবচ।

সিনুর এই প্রচেষ্টায় সাড়া পড়ে গিয়েছে ভারতের সর্বত্র। এমনকি এই খবর পৌঁছে গিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীর কানেও। তিনিও যথেষ্ট প্রশংসা করেছেন সিনুর এই প্রচেষ্টার।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print