সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ

সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলকদ ১৪৪৫ হিজরি

কর্ণফুলীতে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক : কর্ণফুলী উপজেলায় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে গোল্ডেন সন লিমিটেডের দুইটি কারখানার শ্রমিকেরা সড়ক অবরোধ করেছে।

সোমবার (১১ মে) সকাল ৭টা থেকে চারঘণ্টা কারখানার সামনে কয়েকশত শ্রমিক মইজ্জারটেক – ফেরীঘাট সড়কের সৈন্ন্যারটেক অংশে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বিক্ষোভের কারণে সড়কে ৪ঘণ্টা শিল্পকারখানাসহ অন্যান্য যান চলাচল বন্ধ থাকে। বেলা ১১ টায় পুলিশের মধ্যস্থতায় মালিকপক্ষ শ্রমিকের দাবী মেনে নেয়ার আশ্বাস দিলে স্বাভাবিক হয় পরিস্থিতি। কারখানা দুটি হলো গোল্ডেন সন নামের খেলনা কারখানা আর অপরটি হলো গোল্ডেন ইনফিনিট নামে বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কারখানা। এর আগে ২রা মে একই মালিকানাধীন গোল্ডেন সন লিমিটেড এক্সপোর্ট নামের একটি পুতুল কারখানাতেও শ্রমিক বিক্ষোভ হয়। পুঁজি বাজারের তালিকাভুক্ত কোম্পানী গোল্ডেন সন লিমিটেডের কারখানা উপজেলার সৈন্যারটেক এলাকায় অবস্থিত।

স্থানীয় সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ সাময়িক বন্ধ করা হয় গোল্ডেন সন ও গোল্ডেন ইনফিনিটি নামের কারখানা দুটি। ওই সময় শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের আংশিক বেতন বকেয়া ছিল। বন্ধের সময় কারখানার শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কর্তৃপক্ষের লোকজন সবার বিকাশ ও রকেট একাউন্টের নম্বর নেয়। কিন্তু কোন টাকা পরিশোধ না করে আবার কারখানা চালু করা হয়। শ্রমিকেরা কাজে যোগ দিলেও এখনো বেতন–বোনাসের টাকা পাঠায়নি কর্তৃপক্ষ। এ কারণে দুটি কারখানার বিভিন্ন সেকশনের শ্রমিকেরা সোমবার সকাল ৭টায় কাজে যোগ না দিয়ে কারখানার সামনে অবস্থান নেন।
কারখানার মূল ফটকের সামনে ও সড়কে শ্রমিকেরা জড়ো হয়ে কয়েকশত শ্রমিক বিক্ষোভ ও সড়ক অবরোধ করলে ১১ টা পর্যন্ত মইজ্জারটেক-ব্রীজঘাট সড়কে উভয় পাশে দুই কিলোমিটার অংশে বিভিন্ন শিল্প কারখানার গাড়ি আটকে পড়ে।

আন্দোলনরত শ্রমিকেরা বলেন, আমরা ফেব্রুয়ারি মাসের আংশিক, মার্চ এবং এপ্রিল মাসের বেতন এখনো পাইনি। এ কারণে বাসা ভাড়া পরিশোধ ও সংসারের খরচ মোটাতেও পারছি না। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বারবার সময় নিয়েও বেতন পরিশোধ করছে না তাই বাধ্য হয়ে রাস্তায় আসতে হলো। কারখানায় কয়েক হাজার শ্রমিক কাজ করেন বলে জানিয়েছেন শ্রমিকরা।

বেলা ১১ টার দিকে কারখানার কর্মকর্তারা চট্টগ্রাম দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ, কর্ণফুলী থানার উপপরিদর্শক (এসআই) মুকুল মিয়া ও কার্তিক চন্দ্র দাশকে সঙ্গে নিয়ে ফটকে গিয়ে মাইকে করে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা সড়ক অবরোধ তুলে নেন।

গোল্ডেন সন লিমিটেডের ব্যবস্থাপক (আইন ও সম্পদ) মো. ওমর হায়দারের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘নানা সমস্যার কারণে আমরা তাঁদের প্রাপ্য পরিশোধ করতে পারিনি। মঙ্গলবার থেকে তিন কিস্তিতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা হবে।
এছাড়া, কর্ণফুলী থানার উপ পুলিশ পরিদর্শক (এসআই) মুকুল মিয়া বলেন, সকাল ৭টা থেকে বেলা ১১ টা পর্যন্ত শ্রমিকেরা কারখানার সামনে সড়কে বিক্ষোভ করেন। ওই সময় অন্যান্য শিল্প কারখানার গাড়ি চলাচল বন্ধ থাকে। পরে কর্তৃপক্ষের সাথে কথা বলে বেতনের আশ্বাস পেলে আন্দোলন স্থগিত করেন তাঁরা।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print