সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ

সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ সোমবার, ২৭শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জিলকদ ১৪৪৫ হিজরি

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন : রাত পোহালেই ভোট !

প্রভাতী ডেস্ক: বোয়ালখালী, নগরীর চান্দগাঁও এবং পাঁচলাইশ থানা নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন আগামীকাল সোমবার (১৩ জানুয়ারি)। আজ রাত পোহালেই কাল ভোট গ্রহণ শুরু। প্রথমবারের মত ইভিএম মেশিনে  সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণের সকল প্রস্তুতি নিয়েছেন নির্বাচন কমিশন। এ উপলক্ষে আজ রবিবার (১২ জানুয়ারি) ভোট কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তার মধ্যে পাঠানো শুরু হয়েছে ভোটার সামগ্রী। ইভিএম মেশিনসহ নির্বাচনী সামগ্রী তুলে দেয়া হচ্ছে কর্মকর্তাদের হাতে।

প্রথমবারের মতো এই নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তাই ভোটারদের কাছে ইভিএমে ভোটদানের বিষয়ে নানা কর্মসূচি ছিল নির্বাচন কমিশনের। ৫৩টি জন গুরুত্বপূর্ণ স্থানে ইভিএম প্রদর্শন করা হয়েছে। শনিবার প্রতিটি ভোটকেন্দ্রে ইভিএমে পরীক্ষামূলক ভোটিং অনুষ্ঠিত হয়েছে। তবে মক ভোটিংয়ে ভোটার ও জনগণের উপস্থিতি কম ছিল। এদিকে, শনিবার মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা। শেষদিনে নির্বাচনী এলাকা চষে বেড়িয়েছেন প্রার্থী ও সমর্থকেরা। শহর ও গ্রামে সমান তালে চলেছে প্রচারণা। প্রধান দুই দলের প্রার্থী আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমদ ও বিএনপির আবু সুফিয়ান শেষদিনটি ব্যতিব্যস্ততায় পার করেছেন। এছাড়াও রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থকেরা খন্ড খন্ড মিছিল-মিটিং করে ভোট প্রার্থনা করেছেন।

প্রসঙ্গত, নির্বাচনী ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ (নৌকা), বিএনপি প্রার্থী মো. আবু সুফিয়ান (ধানের শীষ), বিএনএফের এস এম আবুল কালাম আজাদ (টেলিভিশন), ইসলামিক ফ্রন্টের অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দিন (চেয়ার), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক (আপেল) ও ন্যাপের বাপন দাশগুপ্ত (কুঁড়েঘর)।

নগরীর মোহরা, চান্দগাঁও, পাঁচলাইশ, পূর্ব ও পশ্চিম ষোলশহর-৫টি ওয়ার্ড ও বোয়ালখালী উপজেলা নিয়ে এই সংসদীয় আসন গঠিত। ভোটার সংখ্যা চার লাখ ৭৪ হাজার ৪৮৫ ভোট। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ১৯৮ ভোট। মহিলা ভোটার দুই লাখ ৩৩ হাজার ২৮৭ ভোট। এর মধ্যে বোয়ালখালী অংশে ভোটার সংখ্যা এক লাখ ৬৪ হাজার ১৩১ ভোট। নগরীর ৫টি ওয়ার্ডে ভোটার রয়েছে তিন লাখ ১০ হাজার ৩৫৪ ভোট। ভোটকেন্দ্র রয়েছে ১৭০টি। ভোটকক্ষ রয়েছে এক হাজার ১৯৬টি। এরমধ্যে বোয়ালখালী অংশে রয়েছে ৬৯টি ভোটকেন্দ্র ও ৪১৬টি ভোটকক্ষ। নগরীর অংশে রয়েছে ১০১টি ভোটকেন্দ্র ও ৭৮০টি ভোটকক্ষ।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print