শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান ১৪৪৫ হিজরি

ইসলামিক ফাউন্ডেশন থেকে সামীম আফজালের বিদায় !

প্রভাতী ডেস্ক: ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক (ডিজি) পদ থেকে বিদায় নিচ্ছেন সামীম মোহাম্মদ আফজাল। তার স্থলে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু.আঃ হামিদ জমাদ্দারকে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার(৩০ ডিসেম্বর) এ সংক্রান্ত অফিস আদেশ জারি করে ধর্ম মন্ত্রণালয়।

২০০৯ সালের ফেব্রুয়ারিতে ইফায় নিয়োগ পেয়েছিলেন জেলা জজ সামীম আফজাল। পরে দুই দফা তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। সোমবার ৩০ ডিসেম্বর তার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। আরো এক মেয়াদে নিয়োগ পেতে তিনি আগ্রহী ছিলেন।

সামীম আফজালের সময়ে দুর্নীতি, অনিয়ম, নিয়োগ বাণিজ্যের অভিযোগে বহুবার খবরে শিরোনাম হয় ইফা। গত ১০ বছরের নিরীক্ষায় (অডিট) প্রতিষ্ঠানটিতে ৭৯৬ কোটি অনিয়মের তথ্য পাওয়া গেছে। অভিযোগের তীর ছিল সামীম আফজালের দিকে। ইতিমধ্যে ইফার ৯ সাবেক ও বর্তমান কর্মকর্তার বেতন ভাতার তথ্য তলব করেছে দুদক।

চলতি বছরে সামীম আফজালের বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভ করেন ইফার কর্মকর্তা-কর্মচারীরা। তাদের অভিযোগ ছিল, ক্ষমতার অপব্যবহার করছেন ডিজি। কর্মকর্তাদের কথায় কথায় শাস্তি দেন সামীম আফজাল। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পিলার ভেঙে ফেলা আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় একজন উপ-পরিচালককে বরাখাস্ত করা হয়। ধর্ম প্রতিমন্ত্রীও মুখ খোলেন ডিজির বিপক্ষে। পরে ইফা বোর্ড অব গভর্নরস সামীম আফজালের ক্ষমতা খর্ব করে।

বিধি ভেঙে ভাগ্নে, ভাতিজা, শ্যালিকাসহ অর্ধশত আত্মীয়কে নিয়োগ, রাতের বেলায় পরীক্ষা নেওয়া, পরীক্ষায় পাস করা প্রার্থীকে বাদ দেওয়া, পরীক্ষা-বিজ্ঞপ্তি ছাড়াই ২৬৭ জনকে চাকরি দেওয়ার অভিযোগ মাথায় নিয়ে বিদায় নিতে হচ্ছে সামীম আফজালকে। নিরীক্ষায় তার বিরুদ্ধে পবিত্র কোরান না ছাপিয়ে টাকা আত্মসাতেরও অভিযোগ রয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ সংবাদ মাধ্যমে বলেছেন, অডিট আপত্তি এখনো নিষ্পত্তি হয়নি। যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তাদের ব্যাপারে আইন ও চাকরিবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অবসরে গেলেও ছাড় পাবে না।

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp
Email
Print